তিরিশের পরে আপনি কেমন থাকেন ?

আমরা প্রায় বয়োসন্ধি কাল নিয়ে কথা বলি ! এই সময় এ ছেলে মেয়েদের যে পরিবর্তন হয় , মানুসিক পরিবর্তন , শারীরিক পরিবর্তন তা নিয়ে কথা বলি! কিন্তু আমরা কি জানি যে তিরিশের পরের সময়টাও কম কঠিন না যেটা কে বলা হয় ” মিড্ল এইজ ক্রাইসিস “? বিশেষ করে ৩৫ থেকে ৫৫ বয়স টা তে একটা প্রচন্ড মানসিক পরিবর্তন দেখা দেয় !এই সময় আমরা আমাদের জীবন এর একটা মধ্য বয়সে এসে দাঁড়ায় আর তা কে গুরুত্ব দেয়াও খুব গুরুত্বপূর্ণ !  এই পরিবর্তন নেগেটিভ হতে পারে আবার পসিটিভ ও হতে পারে! প্রথেমে আসি মেয়েদের কথায়! তিরিশের পরে একটা মেয়ের মধ্যে আস্তে আস্তে একটা প্রেসার আশা শুরু করে! যেমন এই সময় একটা শিক্ষিত মেয়ে যদি চাকুরী করতে না পারে এবং শুধু সংসার করে তাহলে তার মনে হতে থাকে আমি সারাজীবন কি করলাম ? তাহলে কি এটাই আমার জীবন হবে ? সংসার আর বাচ্ছা লালন পালন করেই কেটে যাবে ? আমার পড়ালেখার মূল্য থাকবে না ? নিজেদের অবস্থা টা তাদের আসে পাশের অথবা বন্ধু বান্ধুবিদের অবস্থার সাথে তুলনা করতে থাকে ! তার মনে হতে থাকে সবাই আমার থেকে অনেক এগিয়ে গেছে ! অতঃপর তারা সংসার আর ক্যারিয়ার এর মধ্যে একটা একটা দেয়াল তৈরী করতে থাকে অথবা প্রচন্ড ডিপ্রেশন এ চলে যাই !

আবার এই সময় স্বামী আর স্ত্রীর মধ্যে ও সম্পর্কের উত্তম অবস্থা টা যাই না! বিশেষ করে ৩৫ থেকে ৫৫ এর সময় টা তে! একটা মেয়ে তার স্বামীর মধ্যে ভালোবাসার অভাব ফীল করতে থাকে আর স্বামী ও থাকে অনেক টাই ডিপ্রেসেড! অনেক স্বামী স্ত্রী এই সময় একে অপরকে প্রতারণা করে অথবা অন্য কোনো সম্পর্কে জড়িয়ে পরে! তখন তাদের মধ্যে একটা আতঙ্ক অথবা বিষন্নতা তৈরী হতে থাকে ! একজন আর একজনের প্রতি সম্মান হারিয়ে ফেলে ,একটা ছেলে চাকুরী করতে করতে তার আর ভালো লাগে না এবং তারা অন্য কিছুর মধ্যে আনন্দ পাবার চেষ্টা করে ! নতুন কিছু করার চেষ্টা করে, সেটা হতে পারে নতুন কোনো বিসনেস অথবা অন্য কোনো সৃজনশীল কাজ !আমরা অনেকেই এই সময়ের পরিবর্তন এর কথা জানি না যা মনোবিজ্ঞানী ইলিয়ট জ্যাক ১৯৬৫ খ্রিষ্টাব্দে প্রথম এই বিষয় নিয়ে আলোচনা করেন আর তা  হচ্ছে মধ্যে বয়সের এই সংকট ! এই সম্পর্কে আমরা যদি আরো জানা ও বুঝার চেষ্টা করি এবং মানুষ কে জানাই তা আমাদের কে এই সময় এর সংকট থেকে উৎরানোতে সাহায্য করবে, সম্পর্কের উন্নতি করবে !

স্বামী স্ত্রীর বিচ্ছেদ যাতে না ঘটে সেইজন্য দুই জনের কোয়ালিটি সময় পার করা উচিত! আবার একটা মেয়ে যদি শিক্ষিত হয় তাহেল যেন বিয়ের পরেও তার পড়ালেখার অথবা চাকুরীর ইচ্ছা তার মূল্য দেয়া হয় সেটাও খেয়াল করতে হবে !তাই মধ্য বয়সের এই ক্রাইসিস সম্পর্কে সবার আরো বেশি জানা উচিত! অজানা অনেক কারণ এ আমাদের বয়স এবং সম্পর্কের উপর প্রভাব ফেলে যেগুলো জানলে অনেক কিছুই সহজ ভাবে ভাবা সম্ভব!

Tajzi Hossain

Sayem Hossain

An avid idea tinkerer, grotesquely positive and life-long learner – Dr Sayem Hossain is an academic, researcher and thought leader based in Australia. Sayem's work has published in globally reputed magazines and academic journals. Currently Sayem serves as a Strategy lead for Australian government in health sector. Sayem also holds an award for ‘best dad’ given by princess Tanaaz.

Leave a Reply