আপনার জন্য সঠিক ক্যারিয়ার কিভাবে বাছাই করবেন

আপনার জন্য সঠিক ক্যারিয়ার কিভাবে বাছাই করবেন

নিজের সম্পর্কে আমরা কতটুকু জানি। জন্ম থেকে শুরু করে এখন পর্যন্ত আপনার সাথে সবথেকে বেশি সময় ধরে পরিচিতি শুধুমাত্র আপনার। তাই পড়ালেখা শেষে আপনি ভবিষ্যতের জন্য কোন ক্যারিয়ার বেছে নেবেন যা আপনার জন্য অত্যন্ত সন্তোষজনক হবে তা আপনার থেকে ভাল আর কেউ বলতে পারবে না। তাই যে কাজ করতে আপনি উপভোগ করেন সেটাকেই ক্যারিয়ার হিসেবে নির্বাচন করা উচিত । দুর্ভাগ্যবশত, অনেক মানুষ ভুল ক্যারিয়ার নির্বাচন করে এবং দীর্ঘসময়ের সেই ক্যারিয়ারে নিজেরাই হতাশ হয়ে পড়েন । আর ভুল ক্যারিয়ার নির্বাচন শুধু আপনার পেশাদারীত্ব নষ্ট করে না বরং পাশাপাশি এটি আপনার ব্যক্তিগত জীবনের জন্যও ক্ষতিকর। তাই সঠিক ক্যারিয়ার বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

কিন্তু কীভাবে বেছে নেবেন আপনার সঠিক ক্যারিয়ার –

আপনার Strengths জানুন

আমাদের প্রত্যেকেরই কিছু Strengths এবং weaknesses আছে । আপনাকে খুঁজে বের করতে হবে যে সত্যিই আপনি কোন বিষয়ে খুব ভালো । আপনি কি ভালো গান করতে পারেন? আপনি কি লেখালেখি করতে ভালোবাসেন? নাকি শিক্ষার্থীদের পড়াতে ভালোবাসেন? প্রত্যেক মানুষেরই এমন কিছু বিষয় থাকে যাতে সে খুবই উত্সাহী বোধ করে এবং সেই কাজটিতে খুব দক্ষতা রয়েছে। আপনার ক্ষেত্রে এমন কোন দক্ষতাগুলো রয়েছে যেগুলো আপনাকে বিরতিহীনভাবে উত্সাহী করে এবং আপনার সাধ্যের ভেতরে সেগুলো খুঁজে বের করুন।
আপনার দক্ষতাগুলোর একটি তালিকা তৈরি করুন এবং তারপর সেই তালিকা থেকে সবচেয়ে ভালো দক্ষতা বাছাই করুন । আপনার বন্ধু বা পরিবারের সাথে পরামর্শ করুন সেই বিষয়টি সম্পর্কে বাইরের পরিপ্রেক্ষিতে । Strengths অনুযায়ী কাজ করলে আপনি একটি সুন্দর প্রোফেশনাল জীবন যাপন করতে পারবেন এবং প্রোফেশনাল ক্ষেত্রে উত্তরোত্তর সমৃদ্ধিও করতে পারবেন।

আপনার ব্যক্তিত্বকে জানুন

প্রতিটি মানুষ যেমন একে অপরের থেকে ভিন্ন তেমনি ভিন্ন সবার ব্যক্তিত্বও। অনেকে নিরিবিলি পরিবেশ পছন্দ করে ও ইন্ট্রোভার্ট হয়, আবার অনেকে অনেক বেশি চাঞ্চল্যকর পরিবেশ পছন্দ করে ও এক্সট্রোভার্ট প্রকৃতির হয়। নিজের ব্যক্তিত্বের ধরন জেনে সে অনুযায়ী কর্মসাধনের ক্ষেত্র পছন্দ করতে পারেন। যদি নিজের ব্যক্তিত্ব নিয়ে দ্বিধাগ্রস্থ থাকেন, তাহলে অনলাইনে Myers-Briggs টেস্ট পদ্ধতির মাধ্যমে নিজের ব্যক্তিত্বকে নির্ণয় করে সে অনুযায়ী আপনার জন্য সবচেয়ে উপযুক্ত কর্মপরিবেশ পছন্দ করতে পারেন।

ক্যারিয়ার নির্ধারণে টেস্টের সহায়তা নিন

আপনি যদি ক্যারিয়ারের সিদ্বান্ত নিতে বিভ্রান্তবোধ করেন বা কোন দায়িত্ব আপনার জন্য সঠিক হয় তা নির্বাচন করতে সমস্যা বোধ করেন, তাহলে আপনি ক্যারিয়ার টেস্ট দিতে পারেন । সাধারণত, ক্যারিয়ারের টেস্টের জন্য আপনাকে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে একসেট প্রশ্নের উত্তর দিতে হবে। এই টেস্টে আপনার দক্ষতা এবং শক্তি-সামর্থ্যকে লক্ষ্য করে প্রশ্ন করা হয় এবং পরে আপনার উত্তরগুলোর উপর ভিত্তি করে ২-৩টি ক্যারিয়ারের পরামর্শ দেয়া হয়। ইন্টারনেটে আপনি বেশ কয়েকটি ক্যারিয়ার টেস্ট করে দিতে পারেন যা কয়েক মাত্র মিনিটের মধ্যেই আপনি সম্পূর্ণ করতে পারবেন ।MAPP test, MyNextMove, MyPlan এই টেস্টেগুলো দিতে পারেন। এদের মধ্যে বেশ কিছু টেস্ট ফ্রীতে দিতে পারবেন ।

এক্সপার্টদের কাছ থেকে পরামর্শ নিন

বর্তমানে আপনি যেখানেই থাকেন না কেন, সবসময় আপনার আশেপাশে এমন কিছু মানুষ আছে যারা ইতিমধ্যেই কর্মজীবী , একটি নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষজ্ঞ বা প্রফেশনাল অভিজ্ঞতা রয়েছে । এই মানুষদের সাথে যোগাযোগ করুন এবং আপনার উচ্চাশা সম্পর্কে তাদের সাথে কথা বলুন । বিভিন্ন পেশা ও কোম্পানি সম্পর্কে তথ্য সংগ্রহ করুন । সব বিষয় বিবেচনায় রেখে তাদের কাছ থেকে পরামর্শ ও উপদেশ নিন আপনার জন্য সঠিক ক্যারিয়ার নির্বাচন করতে।

ইন্টার্ন হিসেবে কাজ করুন

ইন্টার্নশীপ আপনাকে প্রকৃতপক্ষে একটি কর্মজীবনের অভিজ্ঞতা দেবে এবং আপনার ক্যারিয়ার নির্বাচনের জন্য একটি সুবর্ণ সুযোগ পাবেন। বাস্তবজীবনে কাজের অভিজ্ঞতা আপনাকে এমন কিছু বিষয় সম্পর্কে জ্ঞান দেবে যা অভিজ্ঞতা ছাড়া কখনোই বোঝা সম্ভব নয়। পাশাপাশি কাজের পরিবেশ সম্পর্কে সম্যক ধারণা পাবেন এবং কিভাবে কর্মক্ষেত্রে মানুষের সঙ্গে একা কাজ করতে হয়, কীভাবে বিভিন্ন বিষয় সামলাতে হয়, প্রেশার নিয়ে কাজ করতে হয় এসব বিষয়ে জানতে পারবেন। এছাড়াও ইন্টার্নশীপের মাধ্যমে সরাসরি পেশাদার ব্যক্তির সঙ্গে যোগাযোগ করতে পারবেন এবং কাজের অভিজ্ঞতা লাভ করতে পারবেন যা রিজ্যুমিতে (resume) আপনাকে সুপারিশ করবে। এই ইন্টার্নশীপ পেইড অথবা আনপেইড যেমনি হোক না কেন।

আপনার ক্যারিয়ার বাছাই করতে আপনাকে এই বিষয়গুলো অবশ্যই বিবেচনা করা উচিত। অনেক মানুষ সব যোগ্যতা থাকা সত্বেও শুধুমাত্র সঠিক পথপ্রদর্শন এবং পরামর্শের অভাবে ভুল ক্যারিয়ার নির্বাচন করে। তাই আপনি আপনার ক্যারিয়ার নিয়ে সচেতন হউন আজকেই, মেনে চলুন উপরের পরামর্শগুলো, বেছে নিন আপনার জন্য উপযুক্ত ক্যারিয়ার এবং আপনার ভবিষ্যত জীবন হয়ে উঠুক খুশিতে পরিপূর্ণ ।

Sumyia Mira

Sumyia Akter Mira is an editorial assistant at Starmums and as well as she works on several social activities to create positive cognition among the people. She's currently studying Geography and Environmental Studies Department, University of Rajshahi. Passionately loves leadership practice, reading books and travelling during leisure time. সুমাইয়া আক্তার মিরা স্টারমামস্ এর একজন এডিটোরিয়াল অ্যাসিস্ট্যান্ট এবং সেই সাথে মানুষের মধ্যে ইতিবাচক মনোভাব তৈরিতে বেশ কিছু সামাজিক কর্মকাণ্ডে কাজ করেন । তিনি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগে অধ্যয়ন করছেন । অবসরে নেতৃত্ব চর্চা, বই পড়া আর ভ্রমণ করতে ভালোবাসেন।

Leave a Reply